কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট
কেঁচো যে সকল খাবার গ্রহণ করে তা কেঁচোর পরিপাকতন্ত্র হয়ে যে বর্জ্য বের হয়ে আসে তাই ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার। এটি একটি স্বয়ংসম্পূর্ণ, কার্যকর ও উন্নত মানের পরিবেশবান্ধব জৈব সার যা ১০০ অর্গানিক।

কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট

About Sayem VermiCompost

Print Print
Pin It

 

কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট কি?

কেঁচো যে সকল খাবার গ্রহণ করে তা কেঁচোর পরিপাকতন্ত্র হয়ে যে বর্জ্য বের হয়ে আসে তাই ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার। এটি একটি স্বয়ংসম্পূর্ণ, কার্যকর ও উন্নত মানের পরিবেশবান্ধব জৈব সার  যা  ১০০ অর্গানিক। এরমধ্যে গাছের অত্যাবশ্যকীয় খাদ্য উপাদানের অধিকাংশই বিদ্যমান। এটি মাটিকে নাইট্রোজেন সমৃদ্ধ করে এবং মাটিতে বিদ্যমান পুষ্টি উপাদান গাছের জন্য সহজলভ্য করে। এটি গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং রোগ-বালাই ও পোকার আক্রমণ প্রতিরোধ করে। কেঁচো সার ব্যবহারে মাটির ভৌত, জৈব  ও রাসায়নিক গুন উন্নত হয় এবং পানি ধারণ ক্ষমতা ও সেচের কার্যকারিতা বৃদ্ধি পায়।

উপকারিতা

কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট ব্যবহারে কম খরচে অনেক বেশি ফসল ফলানো যায়, উৎপাদিত ফসলের গুণগত মান ভালো হয় এবং জমির উর্বরতা বৃদ্ধি পায়।

ব্যবহারের পদ্ধতি

কেঁচো সার সব ধরনের ফসলে ব্যবহার করা যায়। এমনকি পুকুর ও চিংড়ি ঘেরে এই সার ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়। কেঁচো সার ব্যবহারের ক্ষেত্রে উর্ধ্বসীমা নেই, এমনকি কেঁচো সারের উপর ফসল ফলানো যায়। কেঁচো সার প্রয়োগ মাত্রা নির্ভর করে এর গুনাগুন, মাটির অবস্থা, ফসলের ধরণ ইত্যাদির উপর। কেঁচো সার ব্যবহারের সুফলভোগী কৃষকদের দেওয়া তথ্য অনুযায়ী এর ব্যবহার পদ্ধতি ও মাত্রা নিম্নরুপ-

আম বাগান

০-৫ বছরে গাছের জন্য গাছপ্রতি ৩-৫ কেজি এবং ফলবান গাছের ক্ষেত্রে ফল ধারণ ক্ষমতা অনুযায়ী সারের মাত্রা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে প্রতি ৪০ কেজি আম ধারণক্ষমতার জন্য ১ কেজি সার অতিরিক্ত প্রয়োগ করতে হবে। সাথে কেঁচো সারের চারভাগের একভাগ রাসায়নিক সার (পটাশ-ডিএপি অথবা পটাশ-টিএসপি-ইউরিয়া) প্রয়োগ করতে হবে।
মাটির ৩-৬ ইঞ্চি নিচে কেঁচো সার প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়। তাই প্রথমে ৩-৬ ইঞ্চি মাটি সরিয়ে সার ছিটানোর পর মাটি দিয়ে ঢেকে দিতে হবে অথবা সার ছিটানোর পর কোদাল দিয়ে মাটি উল্টিয়ে দিতে হবে।

পেয়ারা, বরই, মাল্টা, পেঁপে বাগান

০-১ বছরের গাছের জন্য গাছপ্রতি ৫০০ গ্রাম এবং ফলবান গাছের ক্ষেত্রে প্রতি ১০ কেজি ফল ধারণ ক্ষমতার জন্য দুই কেজি সার ৩ বারে প্রয়োগ করতে হবে।সাথে প্রতিবার ১৫০ – ২০০গ্রাম রাসায়নিক সার (পটাশ- ডিএপি অথবা পটাশ-টিএসপি-ইউরিয়া) প্রয়োগ করতে হবে। সার ছিটানোর পর তা মাটিতে মিশিয়ে দিতে হবে।

কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট

আলু, টমেটো, করলা, বেগুন ইত্যাদি সবজি

চারা রোপণের ১৫-২০ দিনের মধ্যে বিঘা প্রতি ৫০ কেজি কেঁচো সার গাছের গোড়ায় ছিটানোর পর তা মাটিতে মিশিয়ে দিতে হবে। সাথে পরিমাণমতো রাসায়নিক সার প্রয়োগ করতে হবে।

ধান

জমি প্রথম ভাঙ্গার সময় বিঘাপ্রতি ২৫ কেজি কেঁচো সার প্রয়োগ করতে হবে। সাথে পরিমাণমতো রাসায়নিক সার প্রয়োগ করতে হবে।

ছাদ বাগানে কেঁচো সার

ছাদবাগানে ব্যবহারের জন্য সহজ এবং উত্তম জৈব সার হচ্ছে এই কেঁচো সার বা জৈব সার ভার্মি কম্পোস্ট । ভার্মি কম্পোজ ব্যবহারে ফসলের উৎপাদন অনেক গুণ বৃদ্ধি পায়। রাসায়নিক সারের ব্যবহার অর্ধেকেরও কম করতে হয়। ভার্মি কম্পোস্ট কেঁচো সার একটি সম্পূর্ণ জৈব সার। এই সার মাটির স্বাস্থ্য ভালো করে ও মাটিকে উর্বর করে তুলে। ফসলের বর্ণ গন্ধ স্বাদ ও অন্যান্য গুণগত মান উন্নয়নে সহায়তা করে।

 ভার্মি কম্পোস্ট বিষয়ে যে কোনো তথ্যের জন্যে যোগাযোগ করুন 

কারখানা ও অফিস

মেসার্স সায়েম ভার্মি কম্পোস্ট (কেঁচো সার উৎপাদন ও বিক্রয় কেন্দ্র)

সিমলা, গোদাগাড়ী, রাজশাহী

মোবাইল ০১৭১৪-৩১২২-৩৩ , ০১৭৯৭-০৬৯৭-০৯

ইমেইল: mda376790@gmail.com

তথ্য সূত্র 

  1. Adhikary, Vermicompost, the story of organic gold; A review, Agricultural Scinces 3 (2012) 905-917.
  2. Pathma and N. Sakthive, Microbial Diversity of and waste managment potential, Springer Plus. (2012) 1:26; 
  3. Am-Euras, Earthworms Vermicompost: A Powerful Crop Nutrient over the Conventional Compost & Protective Soil Conditioner against the Destructive Chemical Fertilizers ofr Food Safety and Security, J. Agric. & Environ. Scl. 5(S) (2009) 01-55.
  4. Chakrabarty, S. Kumar Das, M. Kanti Das and M. Pada Bag, Assessment of Vermicompost as Direct Application Manure in Fish Farming Ponds, Turkish Jaurnal of Fisheries and Aquatic Sciences, 10 (2010), 47-52.

 

  •   ট্রাইকোডার্মা /ট্রাইকোডার্মা জৈব সার বিষয়ক পরামর্শের জন্যে যোগাযোগ করুন এই নম্বরে:       ০১৭০৭১০০৮৫১
755 Total Views 33 Views Today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>