এসপিরিন

শখের গাছের যত্নে এসপিরিন

About Muhammad Asaduzzaman Rafi

Muhammad Asaduzzaman Rafi
আমি রাফি , IT নিয়ে পড়াশুনা করেছি,বর্তমানে আধুনিক চাষাবাদ প্রযুক্তি নিয়ে কাজ করছি, Aquaponics System এক আধুনিক চাষাবাদ প্রযুক্তির নাম, মাটি ছাড়া চাষাবাদ ব্যবস্থা, তাছাড়া এই প্রযুক্তির মাধ্যমে গাছের পাশাপাশি Organic মাছ পাওয়া যায়, আমি গত ২.৫ বৎসর যাবৎ এই কাজের সাথে আছি, আমাদের দেশে খাবারের অভাব না থাকলেও ভালো মানের খাবারের অনেক অভাব, আমি এবং আমরা কিভাবে ভালো থাকতে পারি, স্বাস্থসম্মত খাবার খেতে পারি, এটাই আমার ক্ষুদ্র প্রচেস্টা, সবাই আমার জন্য দোয়া করবেন।
Print Print
Pin It

এসপিরিন হল কেমিক্যাল ( এসপিরিন  ট্যাবলেট ) Acetyl Salicylic Acid, Salicylic Acid প্রাকৃতিক ভাবে বিভিন্ন গাছে পাওয়া যায়, ASPIRIN এর ব্যাবহার গবেষণা করে বিভিন্ন ভাবে পাওয়া গেছে। কি কি কাজে এই ট্যাবলেট ব্যাবহার করা যায় তা নিম্নে দেওয়া হল।

*Aspirin বীজ Germination এ সাহায্য করে।
৩৫০mg এসপিরিন (অর্ধেক) ১ লিটার পানির মধ্যে দিতে হবে। সেই  মিক্স করা পানি বিজের মধ্যে অথবা যেখানে রোপণ করা হবে, সেই জায়গায় ঘণ্টা খানিক পূর্বে স্প্রে করতে হবে। তারপর বীজ বপন করতে হবে। (বীজ হলে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে)

*Aspirin গাছের বেড়ে উঠার কাজে এবং বৃদ্ধি পেতে সাহায্য করে। University of Rhode Island, তারা ৩ সপ্তাহ পর পর এক বার Aspirin ব্যাবহার করে থাকে, গাছের বৃদ্ধির জন্য।

*Anti Fungal & Theats ‘’Blight” Anti Fungal হিসাবে Aspirin ট্যাবলেট ব্যাবহার করা হয়ে থাকে। বিশেষ করে টমেটো গাছের পাতায় বেশী Fungal সমস্যা হয়ে থাকে (গাছের পাতা ককরায় যায় ,তাই  Aspirin ব্যাবহার করা যেতে পারে)

কিছু সতর্কতা

সূর্য উদয় হওয়ার পূর্বে এসপিরিন ব্যবহার করতে হবে, সূর্য উঠার পরে ব্যবহার করা যাবে না। (অর্থাৎ প্রচণ্ড রৌদ্রে ব্যবহার করা যাবে না) Aspirin টমেটো, বেগুন, Capsicum গাছে ব্যাবহার করা যাবে। তবে ব্যবহার করার পরে, গাছের উন্নতি হচ্ছে কিনা সেই দিকে খেয়াল রাখতে হবে। কারন চারার জাত বিভিন্ন ধরনের হয়ে থাকে, সেই কারনে গাছ/চারা পর্যবেক্ষণ করতে হবে।

 আমার অন্যান্য লেখাগুলো পড়তে

ফুল প্রেমিকদের জন্য টিপস   ফুল গাছ Acidic Soil পছন্দ করে।  মাটির মধ্যে  Acidic  বেশী হলে, ফুল অনেক সুন্দর ফুটে এবং ফুলের রং অনেক সুন্দর হয়, ফুল ঝরে পরে না।

কিভাবে চারার  জন্য উপযুক্ত মাটি তৈরী করবেন  বাংলাদেশের অধিকাংশ চারা “অসুস্থ চারা “এমনকি  ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে থাকে,সেইজন্য নিজে চারা রোপণ করুন, এর ফলে গাছ ভালো থাকবে, সুস্থ সবল থাকবে।

গাছ লাগানো সংক্রান্ত কিছু হাদিস সম্পর্কে যাতে এই লেখাটি পরে দেখুন 

Visit my Facebook Page for more info Rafi Aquaponics House

979 Total Views 15 Views Today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>