ঘর সাজাতে গাছ

৬ টি বায়ু বিশুদ্ধকারী ঘরোয়া উদ্ভিদ

Pin It

 Printগাছ শুধুমাত্র আমাদের ঘর সাজানোর জন্যে নয় বরঞ্চ এটি আমাদের ঘরের বাতাসকে বিশুদ্ধ করতেও সাহায্য করে। যা কিনা বিভিন্ন স্বাস্থ্যগত ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে। আমরা সবাইই চাই বিশুদ্ধ ও স্বাস্থ্যকর পরিবেশে বসবাস করতে যে পরিবেশ কিনা আমাদের মনকে একটু বেশি প্রফুল্ল রাখে। এজন্যে বেশিরভাগ সময় আমরা কৃত্রিম কোনো প্রযুক্তির শরণাপন্ন হই। অথচ, আমাদের নিজেদের ঘর …

Review Overview

Summary : গাছ শুধুমাত্র আমাদের ঘর সাজানোর জন্যে নয় বরঞ্চ এটি আমাদের ঘরের বাতাসকে বিশুদ্ধ করতেও সাহায্য করে। যা কিনা বিভিন্ন স্বাস্থ্যগত ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে। আমরা সবাইই চাই বিশুদ্ধ ও স্বাস্থ্যকর পরিবেশে বসবাস করতে যে পরিবেশ কিনা আমাদের মনকে একটু বেশি প্রফুল্ল রাখে। এজন্যে বেশিরভাগ সময় আমরা কৃত্রিম কোনো প্রযুক্তির শরণাপন্ন হই।

User Rating: 4.4 ( 2 votes)
0

About আহমেদ ইমরান হালিমী

আহমেদ ইমরান হালিমী
Print Print
Pin It

গাছ শুধুমাত্র আমাদের ঘর সাজানোর জন্যে নয় বরঞ্চ এটি আমাদের ঘরের বাতাসকে বিশুদ্ধ করতেও সাহায্য করে। যা কিনা বিভিন্ন স্বাস্থ্যগত ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে। আমরা সবাইই চাই বিশুদ্ধ ও স্বাস্থ্যকর পরিবেশে বসবাস করতে যে পরিবেশ কিনা আমাদের মনকে একটু বেশি প্রফুল্ল রাখে। এজন্যে বেশিরভাগ সময় আমরা কৃত্রিম কোনো প্রযুক্তির শরণাপন্ন হই।

অথচ, আমাদের নিজেদের ঘর পরিষ্কার রাখতে কোনো এয়ার ফ্রেশনারসের প্রয়োজন পড়ে না। কিছুদিন পূর্বে নাসা গবেষণা করে কিছু নির্দিষ্ট উদ্ভিদের উপরে। তারা গবেষণা থেকে নিশ্চিত হয় যে আপনার শোবার ঘরে ও বাথরুমে এমন কিছু উদ্ভিদ রাখতে পারেন যারা কিনা নিজেরাই ঘরের দুষিত কেমিক্যাল ও বাতাস শুষে পরিচ্ছন্ন রাখতে পারে। একটি স্বাভাবিক বাড়ন্ত ঘরোয়া গাছ ঘরের ৬০০ মিটার পর্যন্ত পরিষ্কার ও বিষাক্ত বাতাসমুক্ত রাখতে সক্ষম।

অ্যালোভেরা

অ্যালোভেরা কে অক্সিজেনের সিলিন্ডার বললেও অত্যুক্তি হবে না। এরা খুব কার্যকরীভাবে বায়ু বিশুদ্ধ করতে পারে। এটি পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর উদ্ভিদ। বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী একটি এলোভেরা ৯ টি অন্য জ্ঞাছের সমান কার্যকরী।

অ্যালোভেরা বা ঘৃতকুমারী কার্বন ডাই অক্সাইডের সাথে সাথে কার্বন মনোক্সাইড ও ফর্মালডিহাইড শোষণ করে। এটি যত্ন নেওয়ায় খুব একটা কঠিন না, তেমন একটা আলো এবং খালি জায়গার প্রয়োজনও পড়ে না। আপনার বাসায় শিশু বা পোষ্য কোও প্রাণি থাকে, ত্তবে এলোভেরা গাছ না রাখাই শ্রেয়। এর পাতা খানিকটা বিষাক্ত হয়।

এলোভেরা বা ঘৃতকুমারী

এলোভেরা বা ঘৃতকুমারী

স্পাইডার উদ্ভিদ

এই গাছটি ২০০ বর্গমিটারের মতো এলাকার বায়ু বিশুদ্ধ করতে সক্ষম। স্পাইডার প্ল্যান্ট বায়ু থেকে কার্বন মনোক্সাইড, টক্সিন, ফর্মালডিহাইড ও গ্যাসোলিন দূর করতে পারে। এটি স্বল্প আলোতেই বেড়ে উঠতে পারে। শোবার কক্ষে এটিকে রাখতে পারেন। এটি রাত্রিবেলায় প্রচুর অক্সিজেন নিঃসরণ করে।

স্পাইডার প্ল্যান্ট

স্পাইডার প্ল্যান্ট

পিস লিলি

পিস লিলি

আমাদের বাতাসে প্রচুর এলার্জিদায়ক মোল্ড বীজগুটি ছড়িয়ে আছে। এগুলো বাতাসে ভাসতে সক্ষম। পিস লিলি এই মোল্ড বীজগুটিদের অনায়াসে দূর করতে সক্ষম। এর জন্যে প্রচুর পানি ও সুর্যালোকের অত্যাবশ্যকতা নেই বললেই চলে, এছাড়াও এর নান্দনিক ফুল আপনার ঘরের সৌন্দর্য্য বারাবে আরও কয়েক গুণে। মোল্ড ছাড়াও এটি ফর্মালডিহাইড ও ট্রাইক্লোরোইথিলিন দূর করতে সক্ষম।

পিস লিলি

পিস লিলি

স্নেক প্ল্যান্ট

স্নেক প্ল্যান্ট কে রাতের প্রশান্তিদায়ক উদ্ভিদও বলা চলে। কেননা এটি রাতের বেলা আপনার শোবার ঘরের কার্বন ডাই অক্সাআইড শোষণ করে এবং প্রচুর অক্সিজেন নিঃসরণ করে ঘরকে প্রশান্তিদায়ক করে। কার্পেট ও ফার্নিচার থেকে নিঃসৃত ফর্মাল্ডিহাইডকেও এরা শোষণ করতে পারে। অবশ্যই এটিকে শোবার ঘরে রাখবেন।

স্নেক প্ল্যান্ট

স্নেক প্ল্যান্ট

সোনালী পথোস

এটি যেমন কঠিন তেমনি সেরা বায়ু বিশুদ্ধকারী গাছের মধ্যে অন্যতম। পথোস বাতাস থেকে বেনজিন ও অন্যান্য দুষিত পদার্থ শোষণ করে। এই গাছের জন্যে সরসরি সুর্যালোকের প্রয়োজন নেই।

সোনালি পথোস

সোনালি পথোস

চন্দ্রমল্লিকা

এই গাছের জন্যে কিন্তু অবশ্যই সরাসরি সূর্যালোক প্রয়োজন। এটি অন্যান্য উদ্ভিদের চেয়ে বেশি পরিমাণ ফর্মাল্ডিহাইড শোষণ করতে সক্ষম। শতকরা ৯০ ভাগ ফর্মালডিহাইড ও বেনজিন এরাই শোষন করে থাকে।

চন্দ্রমল্লিকা

চন্দ্রমল্লিকা

অনেকেই জানতে চান, ফ্ল্যাট বা ডুপ্লেক্স বাড়িতে কতটি ঘরোয়া উদ্ভিদ রাখা উচিত! আপনার ৫০০ বর্গফুট বাড়িতে ১৫ থেকে ১৮ টি গাছ রাখা দরকার। বাড়ির চারপাশে গাছগুলো ছড়িয়ে ছিটিয়ে রাখবেন। চেষতা করবেন আপনার শোবার ঘর ও বাথরুমে বেশি রাখতে। অনেক সময় ঘরোয়া উদ্ভিদ সঠিক যত্ন নেওয়ার অভাবে ধীরে ধীরে মারা যায়। ঘরোয়া উদ্ভিদ সাধারণত ৫-৭ বছর অনায়াসে বাঁচে। এর আগে মারা যেতে থাকলে কিছু কৌশল অনুসরণ করতে পারেন।

সম্পর্কিত আরো কিছু পোস্ট 

শখের গাছের যত্নে এসপিরিন

Aspirin গাছের বেড়ে উঠার কাজে এবং বৃদ্ধি পেতে সাহায্য করে। বীজ Germination এ সাহায্য করে।

ফুল প্রেমিকদের জন্য টিপস 

তরল সার কিভাবে বানাবো

 

8175 Total Views 12 Views Today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>